বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

মাসিক (periods)

🌼মাসিক (periods)🌼

# মাসিক চলাকালীন সময় কি কি করা উচিত না।

#মাসিক (means)  সম্পর্কে  আমরা সবাই মোটামুটি, কম বেশি জানি,তবে কিছু  বিষয় সচেতন হওয়া দরকার।

👉মাসিকের সময় নারীদের কিছু কাজ করা থেকে, কিছু খাবার খাওয়া থেকে বিরত থাকা উচিৎ। নিজেদের সুস্বাস্থ্যর জন্য।

#একটা মেয়ের বয়স যখন ১২- ১৩ তখন তাঁর মাসিক হয় শুরু হয়।
 বয়স যখন  ৫০+ বা তার কাছাকাছি হয়,তখন  মাসিক পুরোপুরি বন্ধ হয়ে যায়।  তখন আমরা  সেটা কে মেনোপোজে (menopause) বলে থাকি। মেনেপোজের আগের সময়টাতে তার কিছু শারীরিক পরিবর্তন দেখা দেয়। একারণে পিরিয়ডের সময় নারীদের বাড়তি সচেতনতা প্রয়োজন।

১। পিরিয়ড চলাকালীন সময়ে ঠান্ডা পানি, (freeze), আইস্ক্রিম,  এবং নারিকেল পানি এ গুলা না খাওয়া ভাল।কারন এ গুলা খেলে অনেক সময় দেখা যায় যে ,জরায়ু তে সাভাবিক bleeding হতে বাঁধা প্রদান হতে করে,জমাট বাধঁতে পারে। যা পরে জরায়ু টিউমার বা ক্যান্সারের আকার ধারন করতে পারে।

২।পিরিয়ড এর  সময় মাথায় শ্যাম্পু ব্যাবহার করবেন না। কারণ পিরিয়ডের সময় চুলের গোড়া আলগা (soft) থাকে,যার  ফলে চুল ঝরে পরতে পড়ে।শ্যাম্পু ব্যবহার এসময় অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং দীর্ঘস্থায়ী মাথাব্যথার কারণ হতে পারে।

৩। খুবই important একটা বিষয় যেটা , পিরিয়ড এর সময়   সাবান ব্যাবহার করে থাকে,তবে শুধু  পিরিয়ড চলাকালীন না,  কোনো সময়ে সাবানটা ওই জায়গাতে ব্যাবহার  করা উচিত না। যেহেতু এটা বেশ ক্ষারযুক্ত, এটাতে ভ্যাজাইনাল যে পিএইচ থাকে সেটা হচ্ছে অ্যাসিডিক সেটা নষ্ট হয়ে যায়।,ক্ষার এর কারনে।তাই ইনফেকশনের চান্স বেশি থাকে।এবং বয়স কালে, দেখা জায় জরায়ু তে  ঘাঁ,বা জরায়ু  তে ক্যান্সার হওয়ার  কারন  থাকে।
সেজন্য কখনোই ওই জায়গাতে সাবান ব্যাবহার  করা উচিৎ না।
মাইল্ড সাবান ব্যাবহার করতে পারেন।,তবে না করাই ভালো।

৪। পিরিয়ড এর সময় শশা খাবেন না। কারণ শশার মধ্যে থাকারস পিরিয়ডের রক্তকে জরায়ু প্রাচীরে আটকে দিতে পারে। যার ফলে আপনার বন্ধ্যা হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

৪।এছাড়াও লক্ষ্য রাখবেন, পিরিয়ডের সময় যেন শরীরে শক্ত কিছুর আঘাত যেন  না লাগে, বিশেষত পেটে। পিরিয়ডের সময়টায় জরায়ু খুব নাজুক থাকে ফলে অল্প আঘাতেই মারাত্মক ক্ষতিগ্রস্থ হতে পারে।
# আজ এতো টুকোই, পরে আবার, পিরিয়ড  এর অন্য কনো কিছু  লিখব।

ধন্যবাদ।

সুম্মা সুলতানা। 
আইডিয়াল ম্যাটস বগুড়া।
সেশনঃ ২০১১-২০১২।
Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):