বুধবার, ৮ এপ্রিল, ২০২০

একটি ভালো সিভি কিভাবে তৈরি করবেনঃ দ্বিতীয় পর্ব


একটি ভালো সিভি কিভাবে তৈরি করবেনঃ দ্বিতীয় পর্ব
এইটি একটি ধারাবাহিক পোস্ট হবে। তাই চোখ রাখুন সবসময়।

প্রফেশনাল সামারি আপনার দীর্ঘ অভিজ্ঞতা, অর্জন ইত্যাদি নিয়ে লেখা কয়েক লাইনের প্যারাগ্রাফ। এই বিষয়টি উন্নত বিশ্বে বহুল ব্যবহৃত। আমাদের দেশে অনেকেই ক্যারিয়ার অবজেক্টিভ নিয়ে লিখেন। একজন নিয়োগ দাতা সবসময় জানতে চান অতীতে আপনি কি ছিলেন, কেমন ছিলেন, অভিজ্ঞতা কি ইত্যাদি। আপনার ক্যারিয়ার অবজেক্টিভ তার কাছে পরের বিষয়। এইটা সিভির জন্য কোন মুখ্য বিষয় নয়।

নীচের প্যারাগ্রাফে দেখুন কিভাবে প্রফেশনাল সামারি লেখা হয়েছে। আপনি যদি কোন ক্লিনিক হাসপাতাল কিংবা এনজিও কাজ করে থাকেন, তখন কিছু প্রশাসনিক দায় দায়িত্ব পালন করতে হয়। এখানে নিজের পেশাগত দায়িত্বের পাশাপাশি আর কি কি দায়িত্ব পালন করা হয়েছে তার একটি ধারনা নিয়োগদাতা কে দেওয়া হয়েছে।
PROFESSIONAL SUMMARY
Healthcare professional with 15 years of experience in administration & EMS, looking to take next step in career progression. Past roles have helped build experience in healthcare regulatory compliance, clinical processes, public relations, budget and financial analysis, as well as employee and resource management. Have excelled in every prior position, producing results and growth that have exceeded expectations. Understand the role of a healthcare facility in local & refugee community, and have experience working in disaster place with civic leaders in public wellness initiatives.

এরার নীচের এই প্যারাগ্রাফটি দেখুন। এখানে আপনি কি কি কাজে অভিজ্ঞ, তার একটা তালিকা দেওয়া হয়েছে। এইটি সিভির জন্য অপশনাল। না দিলেও চলবে। তবে সিভি’র গুরুত্ব বাড়ানোর জন্য এইটি ব্যবহার করা হয়েছে।

CORE QUALIFICATIONS
♦ Emergency Medical and Humanitarian Services ♦ Human resources ♦ Relationship management ♦ Communication and listening skills ♦ Leadership ♦ Staff development ♦ Operations Management ♦ Acute Care Facility ♦ Budgeting and scheduling ♦ Logistics and coordination ♦ Database management ♦ Documentation and filing ♦ Hard-working Problem solving

নীচের এই অংশে নিজের ব্যক্তিগত কিছু ইনফরমেশন এখানে দেওয়া হয়েছে, সাথে ঠিকানা, ফোন নাম্বার, ইমেইল ও স্কাইপ আই ডি।  স্কাইপ আই ডি না দিলেও চলবে। বিদেশী চাকুরীদাতা প্রতিস্টান গুলো স্কাইপে ইন্টারভিউ নেন। তাই যারা বিদেশী নিয়োগ কর্তা বরাবর আবেদন করবেন, প্লিজ সাথে স্কাইপ আই ডি উল্লেখ করুন।

সিভিতে ফুল নেইম, জন্ম তারিখ, জেন্ডার, রিলিজিয়ন, বৈবাহিক অবস্থা, ইত্যাদি বাংলাদেশ সহ কিছু কিছু দেশে জানতে চাওয়া হয়। কিন্তু ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া’র বেশীরভাগ দেশে এই ইনফরমেশন কোন মূল্য নেই। তারা আপনার কাজের প্রতি আগ্রহী, ব্যক্তিগত বিষয়ের প্রতি নয়। তাই এই সব দেশে কোন সিভি সাবমিট করতে চাইলে, প্লিজ এই সব ব্যক্তিগত বিষয় এড়িয়ে চলুন, কারন এইসব ইনফরমেশনে তারা খুব বিরক্ত হয়।

PERSONAL PROFILE:
Full Name : Your Name
Date of Birth : 00-00-0000
Sex         : Fe/Male
Nationality : Bangladeshi
Marital Status : Single/Married
ADDRESS & CONTACT:
Vill:
P.S.:
Dist:
Email:
Phone:                    Skype:

এই লিখা গুলো কপি পেস্ট না করে নিজের মত কাস্টমাইজ করে নিন। 

Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):