বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

নিউট্রিশনিস্ট হতে চাই

নিউট্রিশনিস্ট হতে চাই

নিউট্রিশনিস্ট কি? এই নিয়ে কোন আলোচনার প্রয়োজন আছে বলে মনে করি না। এই বিষয়টি সবাই জানেন। বিশেষ করে যারা নিজেদের ক্যারিয়ার নিউট্রিশনিস্ট হিসেবে গড়তে চান কিংবা যারা এখন নিউট্রিশনে পড়াশুনা করছেন, তারা আমার চেয়েও অনেক অনেক বেশী জানার কথা। 

একজন নিউট্রিশনিস্ট হিসেবে আপনার কাজ কোথায় কোথায় হতে পারে?

• হাসপাতাল; 
• মেডিকেল সেবাদান প্রতিষ্ঠান; 
• চিড়িয়াখানা; 
• পশুপালন প্রতিষ্ঠান; 
• পোল্ট্রি ফার্ম ও ডেইরী ফার্ম; 
• এগ্রো ফিশারিজ কোম্পানি; 
• নিউট্রিশন ভিত্তিক কোম্পানি; 
• স্বাস্থ্যভিত্তিক বিভিন্ন বেসরকারি সংস্থা; 
• কমিউনিটি নিউট্রিশন নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠান।

একজন নিউট্রিশনিস্ট কী ধরনের কাজ করেন?

• পুষ্টি ঘাটতিজনিত সমস্যার সমাধান দেওয়া ;
• পরিমিত খাদ্য পরিকল্পনা নির্দিষ্ট করা ও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া;
• গরু-ছাগল, মাছ, মুরগি সহ অন্যান্য গবাদি পশুর প্রয়োজনীয় পুষ্টির জন্য খাদ্যতালিকা তৈরি করা এবং এই বিষয়ে যথাযথ পরামর্শ দেওয়া;
• চিড়িয়াখানা অথবা পশুপালন প্রতিষ্ঠানে বিরল প্রজাতির প্রাণীসহ সকল ধরনের জীবের পুষ্টির বিষয় খেয়াল রাখা এবং খাদ্যের তালিকা সে অনুযায়ী নির্দিষ্ট করা;
• স্বাস্থ্যভিত্তিক বেসরকারি সংস্থার ক্ষেত্রে খাদ্য ও পুষ্টিবিষয়ক পরামর্শ এবং সে অনুযায়ী অনুদান ও ত্রাণসংক্রান্ত সহায়তার ক্ষেত্রে মান নিশ্চিত করা;
• কারো কোন পুষ্টি ঘাটতি আছে কিনা তা পরীক্ষা কিংবা কথাবার্তার মাধ্যমে অনুমান করা এবং সেই অনুযায়ী পথ বাতলে দেয়া।

একজন নিউট্রিশনিস্ট কী ধরনের যোগ্যতা থাকতে হয়?

নিউট্রিশনিস্ট হওয়ার জন্য সাধারণত নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রির প্রয়োজন হয়। তবে এক্ষেত্রে বিষয়টি কাজ ও প্রতিষ্ঠানসাপেক্ষ। যেমনঃ কোন কোন প্রতিষ্টানের ক্ষেত্রে নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স এর কোন ডিগ্রির প্রয়োজন নেই। যে কোন বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি থাকলেই চলবে। আবার এপোলো সহ কয়েকটি বিশেষায়িত হাসপাতালে নিয়োগের ক্ষেত্রে নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স-এ মাস্টার্স ডিগ্রি আবশ্যক। আবার কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিয়োগের জন্য শুধুমাত্র নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স-এ অনার্স ডিগ্রি থাকা জরুরী। কোন কোন এনজিওতে নিউট্রিশনিস্ট হিসেবে নিয়োগের ক্ষেত্রে অভিজ্ঞতা ও প্রশিক্ষণ চাওয়া হয়।

একজন নিউট্রিশনিস্ট কী ধরনের দক্ষতা ও জ্ঞান থাকতে হয়?

• পুষ্টি ও নিউট্রিশন বিষয়ে সম্যক ধারণা থাকতে হয়;
• যে ধরনের ইন্ডাস্ট্রিতে আপনি কাজ করছেন সেই নির্দিষ্ট ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য ও জ্ঞান থাকা জরুরী;
• বিভিন্ন স্বাস্থ্য সমস্যা সমাধানের জন্য কীভাবে আপনার পুষ্টি বিষয়ক জ্ঞান কাজে লাগানো যায় সে ব্যাপারে চিন্তা করা জরুরী;
• আপনার কাছে পুষ্টি বিষয়ক পরামর্শ চাইতে এসেছেন এমন কারো সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ করা জরুরী।

নিউট্রিশনিস্ট ক্যারিয়ার কেমন হতে পারে?

নিউট্রিশনিস্ট বাংলাদেশের জন্য এখনো নতুন বিষয়। চাকরির ক্ষেত্রে পদোন্নতির ব্যাপারটি খুব একটা প্রচলিত নয়। বরং সময়ের সাথে আপনার অভিজ্ঞতা বাড়তে থাকলে এক্ষেত্রে মাসিক আয় সময়ের সাথে বাড়ানো হয়। নিউট্রিশন কনসালট্যান্ট হিসেবে চাকরি শুরু করার পরে সর্বোচ্চ কোন পদ আর নেই। যদি আপনার মনে হয় আপনি পর্যাপ্ত অভিজ্ঞতা লাভ করেছেন সেক্ষেত্রে আপনি ব্যক্তিগত চেম্বারের দিকে এগোতে পারেন যা হতে পারে খুবই লাভজনক। কিছু কিছু ক্ষেত্রে একজন নিউট্রিশনিস্ট পদোন্নতির মাধ্যমে স্বাস্থ্য ব্যবস্থাপনা অথবা হেলথ পলিসি অ্যাডভাইজর হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে। অনেকে পুষ্টি বিষয়ে নিজের জ্ঞান ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কোন খাদ্যপণ্য তৈরি ও পুষ্টিসম্মত খাদ্য বিক্রয়ের ব্যবসায় নিয়োজিত হতে পারেন।

তবে একজন নিউট্রিশনিস্ট চাইলে নিজের আলাদা করে চেম্বার দিতে পারেন চিকিৎসকদের মত। যদি তিনি মনে করেন তার যোগ্যতা ও যথেষ্ট সামর্থ্য আছে তাহলে সেক্ষেত্রে তিনি নিজ উদ্যোগে ব্যক্তিগত পুষ্টি বা নিউট্রিশন পরামর্শ প্রদানের লক্ষ্যে একটি চেম্বার দিতে পারেন। 

মনে রাখবেন, একজন ডাক্তার নিউট্রিশনিস্ট হিসেবে প্র্যাকটিস করতে পারেন, কিন্তু একজন নিউট্রিশনিস্ট ডাক্তার হিসেবে প্র্যাকটিস করতে পারেন না। তাই নিউট্রিশনে যতই উচ্চতর ডিগ্রী আপনার থেকেই থাকুক, মেডিসিনে ডিগ্রী না থাকলে আপনি ডাক্তার নন, শুধু নিউট্রিশনিস্ট। তাই নামের পূর্বে ডাক্তার লিখে কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়াই যদি আপনি নিজের চেম্বার দিয়ে দেন সেক্ষেত্রে এর পরিণাম বেশ ভয়াবহ হতে পারে এবং আপনাকে চরম মূল্য দিতে হতে পারে।

নিউট্রিশন নিয়ে পড়াশুনাঃ

কিছু কিছু প্রাইভেট ইউনিভার্সিটিতে ফুড এন্ড নিউট্রিশন নিয়ে অনার্স ও মাস্টার্স কোর্স চালু আছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়েও ফুড এন্ড নিউট্রিশনে Master of Advanced Studies (MAS) কোর্স চালু আছে। এই কোর্সটিতে আবেদন করতে হলে আপনাকে কিছু নিয়ম কানুন ফলো করতে হবে। এই লিংকে দেখে নিনঃ


এছাড়াও নিউট্রিশন নিয়ে ফ্রি শর্ট কোর্স করতে পারেন। যা আপনাকে পরিপূর্ণ একটি ডিগ্রী না দিলেও কিছু আন্তর্জাতিক মানের সনদ আপনি পাবেন। এই সনদগুলো বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কাজের সুযোগ করে দিবে। বিদেশে উচ্চ শিক্ষা গ্রহন করতে চাইলে ভিসা আবেদন সহজ করে দিবে। 
দেখে নিন নিউট্রিশন নিয়ে কি কি শর্ট কোর্স আছেঃ


আমরা নিউট্রিশনিস্ট হতে চাই, সার্টিফিকেট, ডিগ্রী চাই, কিন্তু পড়াশুনা কয়জন করতে চাই??!!

ডিগ্রী অর্জন করতে দুই থেকে চার বছর সময় আপনার লাগবেই। এই সময়টুকুতে শর্ট কোর্স আপনাকে নিয়ে যেতে পারে আপনাকে ক্যারিয়ারের গঠনের প্রথম ধাপে। তাই সময় সুযোগ নষ্ট না করে প্রতিদিন এক এক করে শেষ করুন নিউট্রিশনের শর্ট কোর্স গুলো। মনে রাখবেন জ্ঞান এমন এক সম্পদ, যা চুরি করে নেওয়ার ক্ষমতা কারো নাই। 

Blog Writer : Syed J Hossain 

Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):