বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

বিদেশে উচ্চ শিক্ষা গ্রহন করতে চাই

বিদেশে উচ্চ শিক্ষা গ্রহন করতে চাই

উচ্চ শিক্ষার জন্য বিদেশ পছন্দ করেন না, এমন কাউকে আজ পর্যন্ত আমি পাইনি। শুধু  স্বপ্নে উচ্চ শিক্ষায় বিদেশ দেখলেই হবেনা, এর জন্য অধ্যাবসায়, লক্ষ্য স্থির ও কিছু নিয়ম কানুন ফলো করতে হবে।

উচ্চ শিক্ষায় বিদেশ যেতে চাইলে কিছু বিষয় গভিরভাবে ভেবে নিনঃ

১) কোন দেশে ভালো হবে?
উচ্চ শিক্ষার ক্ষেত্রে আমি কানাডা, ইউকে, জার্মান, ফিনল্যান্ড, সুইডেন, নরওয়ে, হল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড কে প্রধান্য দিয়ে থাকি বেশী। কেন প্রধান্য দিই তার উত্তর একটি সময় পরে পেয়ে যাবেন।

২) কোন বিষয়ে পড়বো?

এমন বিষয় বেছে নিবেন, যে বিষয়ে আপনার ভিসা আবেদন সহজে লভ্য হয়ে, টিউশন ফি কম, পড়াশুনা শেষে সেই দেশে থাকার জন্য সুযোগ পাবেন। কারণ আমার মতে যারা উচ্চ শিক্ষায় বিদেশে যান, খুব কম মানুষই দেশে ফিরে আসেন। আমাদের মতো মধ্যবিত্তের উচিতই নয় দেশে ফিরে আসা। কারণ এই দেশে কাজের চেয়ে অকাজের সুযোগ মিলে বেশী। হয়ত আপনার গ্রাজুয়েশনকে কেউ মূল্যায়ন নাও করতে পারে।

৩) কাজের সুযোগ সুবিধা কেমন?

এমন দেশে বেছে নিবেন, যেখানে পড়াশুনার পাশাপাশি কাজের সুযোগ পাওয়া যাবে। দেশ থেকে টাকা নিয়ে বিদেশে উচ্চ শিক্ষা গ্রহন করার মত অবস্থা আমার মতো অনেকের নেই। যদি আপনার সামর্থ্য থাকে, তা হলো ভিন্ন কথা।

৪) স্কলারশীপ আছে কি?

স্কলারশীপ এর ব্যবস্থা করতে পারলে ভালো। স্কলারশীপ নির্ভর করবে আপনার আগের পরীক্ষার ফলাফলের উপর। স্কলারশীপ পেলে পার্ট টাইম কাজের সুযোগ পাবেন না।

৫) পড়াশুনা শেষে স্থায়ী হওয়ার কোন সুযোগ আছে কি?

আপনার পড়াশুনার পর আপনি কি স্থায়ী ভাবে সেই দেশে বসবাসের সুযোগ পাবেন কিনা, তাও ভেবে দেখবেন। কারণ একবার আপনি বিদেশী সংস্কৃতি ও পরিবেশে অভ্যস্থ হয়ে গেলে, দেশে ফিরে কোন কিছু করা আপনার কাছে চ্যালেঞ্জিং হয়ে যাবে। তাই এমন দেশ পছন্দ করুন যেখানে স্থায়ী ভাবে বসবাসের অনুমতি পাবেন এবং এমন বিষয় নির্বাচন করুন যা আপনাকে স্থায়ী ভাবে বসবাসের সুযোগ পেতে সাহায্য করবে।
উপরের এই পাঁচটি বিষয় মাথায় রেখে আপনি এগোতে পারেন।
অনেক বিষয়ে আপনি পড়াশুনা করতে পারবেন। কিন্তু খুব সহজে ভিসা প্রাপ্তি, এবং টিউশন ফি ও কাজের সুযোগ বিবেচনা করে, যে সহজ বিষয়গুলোতে উচ্চ শিক্ষা গ্রহন করলে স্থায়ী ভাবে বসবাসের সুযোগ পাবেন

১) নার্সিং ২) প্যারামেডিসিন ৩) সোশ্যাল ওয়ার্ক ৪) মিডওয়াইফ ৫) সাইকোলজি ৬) ফিজিশিয়ান এসিসটেন্ট।

উপরে উল্লেখিত বিষয় গুলো ছাড়া অন্য কোন বিষয় নিয়ে আমাকে প্রশ্ন করবেন না। কারণ আমি এই শুধু এই বিষয়গুলো নিয়েই জানি।

কিছু ব্যাপার লক্ষ্য করুনঃ

১) ব্রিটিশ কাউন্সিল, আইডিপি, গুয়েত ইউনিস্টিটিঊট, অলিয়েন্স ফ্রসেঞ্জ ছাড়া অন্য কোন এজেন্টের সাথে উচ্চ শিক্ষা বিষয়ে যোগাযোগ করবেন না। কারণ এই চারটি ছাড়াও আরো কয়েকটি সংস্থা আছে যারা নিয়মিত উচ্চ শিক্ষা বিষয়ে সুপরামর্শ দিয়ে থাকে। তবে এই চারটি সংস্থায় আগে যোগাযোগ করুন।
২) উচ্চ শিক্ষায় বিদেশ যেতে চাইলে উন্নত দেশগুলোতে ইংরেজী শিক্ষার দক্ষতার পরীক্ষা দিতে হয়। এই পরীক্ষায় ভালো রেজাল্ট পেতে হলে আপনাকে কমপক্ষে ছয় মাস ইংরেজী শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। ব্রিটিশ কাউন্সিল হচ্ছে সবচেয়ে বেস্ট। এরপর এক্সিকিউটিভ কেয়ার। অন্য গুলো সম্পর্কে আমার জানা নেই।
৩) আপনাকে ব্যাংক সলভেন্সি দেখাতে হবে। আপনার যদি টাকা পয়সা নাও থাকে, কোন কোন ব্যাংক ম্যানেজার কিছু টাকার বিনিময়ে এউ সলভেন্সি সার্টিফিকেট দিয়ে থাকেন। আপনি তা সংগ্রহ করতে পারেন। এই রকম কোন ব্যাংক ম্যানেজারের সাথে আমার জানাশুনা নাই।
৪) উপরে উল্লেখিত দেশ ছাড়াও যদি অন্য দেশে যেতে চান, তাহলে আমি এই বিষয়ে আপনাকে ধারনা দিতে পারবো না।
৫) বিদেশে এমপিএইচ পড়তে চাইলে নিজ দায়িত্বে পড়বেন, কারণ এমপিএইচ এর কাজের সুযোগ খুবই কম। যা আছে, সেই গুলো ব্রিলিয়ান্টদের দখলে।

Blog Writer : Syed J Hossain


Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):