বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

প্রেসক্রিপশন এর Rx শব্দের উৎপত্তি


অনেকেই প্রায়শ জিজ্ঞেস করে থাকেন প্রেসক্রিপশন এ ওষুধের নামের শুরুতে লেখা Rx এর মানে কি? আমি কয়েকটা জানতাম, পরে দেখি Rx চিহ্ন নিয়ে আরো বেশ কয়েকটি মতবাদ প্রচলিত আছে:

চিকিৎসা শাস্ত্রের মতে Rx একটি ল্যটিন শব্দ যা ‘Recipe’ ও ‘to take’ এই দুটো ইংরেজি শব্দ বোঝায়। Recipe এর অনেকগুলো মানে যার একটি হল 'ওষুধের ব্যবস্থাপত্র' এবং অন্যদিকে to take হল 'আপনি নিন' বা 'গ্রহণ করুন'

Rx হল বৃহস্পতি গ্রহের Astrological সাইন। এই বৃহস্পতি গ্রহের নাম ইংরেজিতে Jupiter যা কিনা রোমানদের বিশ্বাসে দেবতাদের রাজা। Rx লেখা হয় এই জন্য যে প্রেসক্রিপশনে লিখা ওষুধের উপর রোমান দেবতা Jupiter যেন শুভদৃষ্টি রাখেন এবং রোগী আরোগ্য লাভ করে।

প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল। হোরাস হচ্ছেন একজন স্বাস্থ্য দেবতা। ‘হোরাসের চোখ’ নামে যে কবচ প্রচলিত ছিল তা অনেক রোগ প্রতিরোধ করত, এই কবচের প্রাথমিক আকৃতি অনেকটা Rx এর মত দেখতে।

ভিন্ন মতানুসারে Rx এর R = Refer to এবং X = Jesus Christ, অর্থাৎ Rx = Refer to Jesus Christ, মানে ‘যিশুর নামে পড়া শুরু করুন’, মুসলিমরা যেমন পড়েন ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বা ‘মহান আল্লাহর নামে পড়া শুরু করছি’ অনেকটা তেমন।

কেউ কেউ বলে থাকেন, Rx মানে Report extended। রোগীর শরীরের সমস্যা বা রোগ নির্নয় করে extended যে রিপোর্ট করা হয় যেখানে পরবর্তি পদক্ষেপ বা চিকিৎসা ব্যবস্থা বর্ণিত থাকে তাই সেখানে Rx লেখা থাকে।

কেউ বলে Rx এর R হল Remedy যার অর্থ আরোগ্যকর ওষুধ।

এইতো এতটুকুই জানি। থাকতে পারে আরো অর্থ :-)
Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):