শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

ইংরেজী দক্ষ নন বলেই পাশের দেশ ভারতে গিয়ে উচ্চ শিক্ষার মূল্য দিতে হচ্ছে

কথায় বলে, বাঙ্গালী ফ্রি তে আলকাতরাও হজম করে। কিন্তু একটি বিষয়ে বাঙ্গালী টাকা খরচে খুব উদার। তা হলো জাল সার্টিফিকেট কেনা। টাকা পয়সা খরচ করে জাল সার্টিফিকেট কিনবে কিন্তু বিনা খরচে পড়াশুনা করবে না। পরীক্ষার আগে ফেসবুকে রোমিং, ফটোকপির দোকানে ভিড় করবে প্রশ্ন কেনার জন্য। এই অভ্যাসটা কমার কোন লক্ষন দেখা যাচ্ছে না।

পৃথিবীর বিভিন্ন দেশ অনলাইন এডুকেশনে যেখানে এগিয়ে যাচ্ছে সেখানে আমরা লাইনের শেষ মাথায় দাঁড়িয়ে মাথা চুলকায়ে এখনো চিন্তা করি করবো কি করবো না? কি লাভ হবে? আর এক ধরনের মুরব্বি আছে, যারা নিজেরাও করবে না, আবার অন্যকে সরাসরি নিরুৎসাহিত করবে।
কেউ কেউ আবার মনে করে বিনা মুল্যের কোর্স আর কতটুকু মূল্য হবে? তখন এই ধরনের বেকুবের মতো চিন্তা যাদের মাথায় আসে, তাদের জন্য আমার খুব করুনা হয়। বিনামুল্যে কোন অনলাইন কোর্স নাই। যে অনলাইন কোর্স আপনি বিনামুল্যে করছেন, তা কিন্তু কোন না কোন দাতা সংস্থা আপনার জন্য কোর্স প্রোভাইডারকে মূল্য পরিশোধ করছেন। যেমন গ্লোবাল হেলথ ই-লারনিং সেন্টারকে ইউএস এইড এবং গ্লোবাল হেলথ নেটওয়ার্ক কে বিল গেইটস ফাউন্ডেশন অর্থ সাহায্য প্রদান করেন। এই কারনে বিশ্ব মানের এই কোর্স গুলোর জন্য আপনাকে কোন মুল্য পরিশোধ করতে হয় না।
অনলাইন এডুকেশন নিয়ে যখন লিখি, তখন আমার মনে হয় না, আপনারা কেউ ইন্টারনেটে এর এডভেন্টেইজ ডিস-এডভেন্টেইজ গুলো সার্চ করেন। সময় কোথায়? অনলাইন এডুকেশন নিয়ে বিশ্ব বিখ্যাত Forbes ম্যাগাজিনের এই আর্টিকেলটি পড়ুন।

The Future Of Massively Open Online Courses (MOOCs)

https://www.forbes.com/sites/quora/2017/03/23/the-future-of-massively-open-online-courses-moocs/#4d78ddc96b83

IELTS নিয়ে আপনাদের অনেকের জানার শেষ নেই।

IELTS Academic Test Preparation

Prepare for the IELTS Academic tests in this comprehensive, self-paced course covering listening, speaking, reading and writing.
https://www.edx.org/course/ielts-academic-test-preparation-0
Learn English with Let’s Talk – Free English Lessons
https://www.youtube.com/user/learnexmumbai
BBC Learning English
https://www.youtube.com/user/bbclearningenglish
IELTS Liz
https://www.youtube.com/user/ieltsliz
Learn English Lab
https://www.youtube.com/channel/UCImiNBzWUNuHBm95F8SyMYA
Learn English with EnglishClass101.com
https://www.youtube.com/user/ENGLISHCLASS101
Rachel’s English
https://www.youtube.com/user/rachelsenglish?feature=watch
mmmEnglish
https://www.youtube.com/channel/UCrRiVfHqBIIvSgKmgnSY66g

ইংরেজী আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ইংরেজী না জানার কারনে ভালো ভালো সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি নিয়মিত। ইংরেজীতে ভালো স্কোর থাকলে আপনার চিন্তা হতো আস্ট্রেলিয়া, কানাডা কিংবা ইউকে তে উচ্চ শিক্ষা নিয়ে। ইংরেজী দক্ষ নন বলেই পাশের দেশ ভারতে গিয়ে উচ্চ শিক্ষার মূল্য দিতে হচ্ছে।
অনলাইন এডুকেশন এর কারনে আজ হার্ভার্ড, এমআইটি, টিউলেন সহ বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটির অধ্যাপকদের লেকচার বিনামুল্যে শুনতে পারছেন। তাদের পড়াশুনার সব নিয়ম কানুন জানতে পারছেন।
সিদ্ধান্ত আপনার। বিনা পয়সায় হার্ভার্ড, এমআইটি, টিউলেন সহ বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটির অধ্যাপকদের লেকচার শুনবেন, নাকি পয়সা খরচ করে দেশসেরা অধ্যাপকের চা সিংগারা চপের গল্প শুনবেন।

শুভকামনা
এডমিন, নো পে এমপিএইচ 
Syed Jahed Hossain
Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

0 মন্তব্য(গুলি):