মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০

No Pay MPH ফেসবুক গ্রুপ, যেভাবে বদলে দিবে জনস্বাস্থ্য বিষয়ে পড়াশুনার ক্ষেত্র


No Pay MPH ফেসবুক গ্রুপ, যেভাবে বদলে দিবে জনস্বাস্থ্য বিষয়ে পড়াশুনার ক্ষেত্র




বিগত কয়েক মাস ধরেই টিউশন ফ্রি অনলাইন পাবলিক হেলথ এডুকেশন ব্যাপারটি মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। এই ক্ষেত্রে তারাই সবচেয়ে বেশি আগ্রহী হয়েছেন, যাদের জন্য সময়, অর্থ এবং শিক্ষার জন্য প্রয়োজনীয় বিষয়ের সকল কিছু ইন্টারনেটের মাধ্যমে সহজ থেকে সহজতর হয়ে উঠেছে।


শিক্ষা এখন আর কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানের নির্দিষ্ট গন্ডির মধ্যেই সীমাবদ্ধ নয়। শিক্ষা এখন সর্বজনীন, এখন আর কোন নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট কোর্স করার জন্য সুদূর পথ পাড়ি দিতে হয় না বরং ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই সেই শিক্ষা গ্রহণ করা সম্ভব।

আমাদের গতানুগতিক শিক্ষাব্যবস্থায় এখনও অনেক ধরনের ত্রুটি বিদ্যমান রয়ে গেছে। প্রথমত একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করা এখন আর সহজ কোন বিষয় নেই, এর জন্য প্রচুর পরিমাণে অর্থের প্রয়োজন যা বহন করা আমাদের অনেকের কাছেই কষ্টসাধ্য। আর তার মধ্যেও বড় সমস্যাটি হচ্ছে গতানুগতিক শিক্ষা ব্যবস্থায় আপনি যে বিষয়গুলো নিয়ে শিখতে আগ্রহী তা শেখার সুযোগ খুবই কম। অনেক ক্ষেত্রে এ-সব কারণে একজন শিক্ষার্থীকে হীনমন্যতায় ভুগতে হয় বা সে নিজের উপর থেকে আত্মবিশ্বাস হারিয়ে ফেলে। আমাদের দেশে পারিবারিক চাপ আর প্রচলিত সিলেবাসের যাতাকলে পিষ্ঠ হয়ে বহু সংখ্যক শিক্ষার্থীর আত্মহননের মত সিদ্ধান্ত গ্রহণের নজিরও কম নয়।

দেখে নিন কি কি সুবিধা পাচ্ছেনঃ
১) কোন প্রাক শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই
অনলাইন শিক্ষার বড় সুবিধাটা এখানেই। আপনি চাইলেই আপনার পছন্দমত যেকোন কোর্সে যে কোন সময় ভর্তি হতে পারবেন। এতে আপনার শিক্ষাগত যোগ্যতাকে প্রধান্য দেওয়া হয়না, এখানে আপনার ইচ্ছা শক্তি যথেষ্ট। এখানে শিক্ষাগত যোগ্যতা আপনার বাধা নয়।

২) যে কোন স্থানে, যে কোন সময়
পড়তে ইচ্ছে হলে যে কোন জায়গায় পড়া যায়। আমরা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নাম সবাই শুনেছি। রাস্তার পাশে ল্যাম্পপোস্টের নীচেই পড়াশুনা করতেন। এখন তো আপনাকে পড়াশুনার জন্য ল্যাম্পপোস্টের কাছে যেতে হচ্ছে না। আপনার একটা মোবাইল ফোন থাকলেই আপনি যে কোন জায়গায় যে কোন সময় কোর্স শুরু করতে পারেন।

৩) সহ শিক্ষা
প্রাতিষ্টানিক শিক্ষার পাশাপাশি সহ শিক্ষা হিসেবে অনলাইন শিক্ষাকে বেছে নিতে পারেন। এত আপনার যোগ্যতা আপনার সহপাঠীর চেয়ে এক ধাপ উপরে নিয়ে যাবে। ভেবে দেখুন, আপনার সহপাঠীরা একাডেমীক শিক্ষা শেষ করার আগেই আপনার ঝুড়িতে থাকছে অতিরিক্ত কিছু সার্টিফিকেট সাথে বাড়তি যোগ্যতা।

৪) গ্যাপ ইয়ার
অনেক ছাত্র ছাত্রী টিউশন ফি এর অভাবে কিংবা পারিবারিক ব্যক্তিগত সমস্যার কারনে পড়াশুনা নিয়মিত করতে পারেন না। অনলাইন শিক্ষা আপনার জন্য নিয়ে এসেছে অভূতপূর্ব সুযোগ। শিক্ষা গ্রহনে আপনার সময় নষ্ট হবে না। কোন গ্যাপ ইয়ার থাকবেনা, যদি আপনি অনলাইন কোর্স শুরু করেন।

৫) চাকুরী ক্ষেত্রে অতিরিক্ত অভিজ্ঞতা
অনেক চাকুরীর বিজ্ঞাপনে দেখা যায়, একাডেমিক যোগ্যতার পাশাপাশি বাড়তি কিছু যোগ্যতার কথা উল্লেখ থাকে। একটা উদাহরন দিই এখানে। কিছুদিন আগে আই এম ও তে মেডিকেল এসিসটেন্ট পদায়ন হয়েছে। শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমার পাশাপাশি অতিরিক্ত যোগ্যতা চাওয়া হয়েছে “ম্যানেজিং জেন্ডার বেইজড ভায়োলেন্স”। এই বিষয়ে যাদের কোর্স করা আছে, তারাই ইন্টারভিঊতে কল পেয়েছে। এখন ভেবে দেখুন আপনার যদি এই কোর্স করা থাকে, তাহলে লাভ আছে কিনা?

৬) বিনামুল্যে
No Pay MPH একমাত্র ফেসবুক গ্রুপ যা সম্পূর্ণ বিনামুল্যে আপনাকে অনলাইন পড়াশুনার লিংক শেয়ার করে। এখানে প্রতিটি কোর্সই বিনামুল্যে। আপনাকে এক পয়সাও খরচ নেই।

৭) আন্তর্জাতিক প্রতিষ্টানের সনদ
প্রতিটি কোর্সের পর আপনি পাচ্ছেন আন্তর্জাতিক প্রতিষ্টানের সনদ। সেরা সেরা বিশবিদ্যালয়ের স্বীকৃতি। আর কি চায়?

৮) বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্টানে চাকুরীর সুযোগ
UN. UNICEF, UNDP, IMO, IRC, WHO, USAID, ICDDR’B এই সব প্রতিষ্টানে চাকুরীটা সবার স্বপ্ন। কে চাই না এই সব প্রতিষ্টানে চাকুরী করতে? No Pay MPH এর কোর্স গুলো করা থাকলে এই সব প্রতিষ্টানে চাকুরী মিলবে খুব সহজে। কারণ No Pay MPH এর সার্টিফিকেট এই সংস্থা গুলো কতৃক স্বীকৃত।

৯) ইন্টার্নশিপ ও বিভিন্ন সেমিনারে জয়েন করার সুযোগ
অনলাইন কোর্সের সুবাদেই সুযোগ পাবেন বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে যোগ দেওয়ার ও ইন্টারনশীপের সুযোগ।…আপনিও পারবেন। কোন কিছু অসম্ভব নয়।

১০) ইংরেজি ভাষা চর্চার উম্মুক্ত ও উপযুক্ত ক্ষেত্র
No Pay MPH এর শেয়ার করা সব কোর্সই ইংরেজী মাধ্যম। আপনার ইংরেজী চর্চার জন্য উম্মুক্ত ও উপযুক্ত ক্ষেত্র।

১১) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি
সার্টিফিকেট গুলো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় দেখাতে পারবেন, কারণ এইগুলো স্বীকৃত ও ভেরিফাইড।

১২) স্কলারশীপ বা ফান্ড এর জন্য আবেদন
সাব্জেক্ট সম্পর্কে বিশেষ ভাবে জানলে তা দিয়ে প্রফেসরকে কনভিন্স করতে পারবেন, যা কিনা ফাণ্ড কিংবা স্কলারশীপ পেতে সাহায্য করবে।

১৩) দেশেই পাচ্ছেন বিদেশী বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞতা
বিদেশী বিশ্ববিদ্যালয় গুলোর পড়াশোনার সাথে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছেন, আমাদের দেশের পড়াশোনার সাথে পার্থক্য ধরতে পারবেন এবং সে অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে পারবেন।

১৪) উচ্চ শিক্ষায় বিদেশ যাত্রা
উচ্চ শিক্ষায় বিদেশে যেতে চাইলে, ভিসা এপ্লিকেশনে যোগ করুন আপনার অনলাইন কোর্সের তথ্য। এতে ভিসা পেতে সহজ হবে

১৫) উচ্চ মানের সিভি
অনলাইন কোর্স আপনার সিভি কে উচ্চা মানে নিয়ে যাবে। অন্যদের চেয়ে আপনার সিভি কে আলাদা যোগ্যতায় নিয়ে যাবে। যখন আপনার সিভিতে এই স্বীকৃতি গুলোর কথা লিখছেন, তা বাড়তি সুবিধা দেবে বৈ কি

১৬) নিজের কিছু অভিজ্ঞতা
এখন নিজের অভিজ্ঞতা থেকেই বলি, আমার অনলাইন কোর্স গুলো আমাকে বিভিন্ন এনজিও তে জব ইন্টারভিউতে শর্ট লিস্টে নিয়ে আসতে সাহায্য করে। আপনারা অনেকে জব এপ্লিকেশন করে কো্ন ইন্টারভিউ ডাক পান না, কিন্তু আমার জীবনে কোন জব এপ্লিকেশনের ইন্টারভিউ এর জন্য ডাক না পাওয়ার রেকর্ড নেই। তার একমাত্র কারণ অনলাইন কোর্স। কারণ অন্যান্য আবেদনকারীর চেয়ে আমার অনলাইন কোর্স আমাকে এক ধাপ এগিয়ে রেখেছিল।

আপনিই হবেন আপনার শিক্ষা জীবনের সকল সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা অধিকারী। আপনার শিক্ষা জীবন চলবে আপনার ইচ্ছানুযায়ী, যখন আপনি চাইবেন, যেভাবে আপনি চাইবেন। তাই দেরী না করে No Pay MPH অনলাইন এডুকেশন ভিত্তিক প্লাটফর্মের সাথে নিজেকে যুক্ত করুন আর জ্ঞান অর্জনের পথে নিজের যাত্রা শুরু করুন।

Syed Jahed Hossain
Admin
No Pay MPH
https://www.facebook.com/groups/nopaymph/

Share This
Previous Post
Next Post

Ashalamu-alaikum, I'm Shariar Mahamud Kabbo. I'm a Healthcare Professional . Welcome To My Largest Free Medical Books Download Site.

২টি মন্তব্য:

  1. মাশায়াল্লাহ। এই ওয়েব সাইটে সবাই উপকার পাবে। আশা করি মেডিক্যাল রিসোর্স এর জন্য এই সাইট একসময় শীর্ষ স্থানে পৌঁছাবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জাজাকাল্লাহ খাইরান। ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামতের জন্য। দোয়া করবেন আমার জন্য। যেন আরো ভালো কাজ উপহার দিতে পারি।

      মুছুন